Wellcome to National Portal
মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জানুয়ারি ২০২৩

অফিস প্রধান

মোঃ লিয়াকত হোসেন

কৃষিবিদ মোঃ লিয়াকত হোসেন, বিসিএস (এজি) কৃষি মন্ত্রণালয়ের অধীন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) মহাপরিচালক হিসেবে ২ জানুয়ারি ২০২৩ তারিখে দায়িত্ব গ্রহণ করেন। তিনি ১৯৮৪ সালে বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট (বিএআই) (বর্তমান: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়) থেকে বি.এসসি (এজি.) অনার্স ডিগ্রী অর্জন করেন। অতীতে, তিনি নগর কৃষি উৎপাদন সহায়তা প্রকল্পের প্রকল্প পরিচালক সহ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিভিন্ন দায়িত্ব সফলতার সাথে পালন করেন । তিনি সমস্যাযুক্ত মৃত্তিকা ব্যবস্থাপনা বিশেষ করে লবণাক্ত মাটি, পিট মাটি এবং চরের জমি ব্যবস্থাপনায় বিশেষ ভূমিকা পালন করেন।

তিনি মৃত্তিকা বিজ্ঞান সহ বিভিন্ন কৃষি কর্মকান্ডের সাথে সম্পর্কিত বিভিন্ন জাতীয় ও বিদেশী সভা/সেমিনারে অংশগ্রহণ করেছেন। তিনি ১৮টি বই প্রকাশ করেছেন এবং "উপজেলা ভূমি ও মৃত্তিকা সম্পদ ব্যবহার নির্দেশিকা" এর ৩০টি বই এবং কিছু অন্যান্য বই (যেমন, ছাদ বাগান ব্যবস্থাপনা পদ্ধতি) এবং এসআরডিআই-এর কার্যক্রম এবং মৃত্তিকা ব্যবস্থাপনার প্রতিবেদন সম্পাদনা করেছেন।

বাংলাদেশকে ডিজিটাল ও উন্নত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে উদ্ভাবন গবেষণায় তার গভীর আগ্রহ রয়েছে। তিনি সমস্যাক্লিষ্ট মাটি ব্যবস্থাপনা এবং অনলাইন ফার্টিলাইজার রিকমেন্ডেশন সিস্টেম (OFRS) ডাটাবেস আপডেট করার প্রযুক্তির বিকাশে সক্রিয়ভাবে অংশ নেন এবং বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বিস্তারিত ও আধা-বিশদ মৃত্তিকা জরিপ কার্যক্রম তদারকি করেন। তিনি ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার সাওথর গ্রামে জন্মগ্রহণ করেন।