Wellcome to National Portal
মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ ডিসেম্বর ২০১৭

বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৭ পালিত


প্রকাশন তারিখ : 2017-12-05

আজ ৫ ডিসেম্বর বিশ্ব মৃত্তিকা দিবস। এবারের বিশ্ব মৃত্তিকা দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল “মাটি থেকে শুরু ধরিত্রীর যত্ন”। এ উপলক্ষে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট (এসআরডিআই) প্র্যাকটিক্যাল এ্যাকশান বাংলাদেশ

এর সহযোগীতায় আয়োজন করে র‌্যালি, সেমিনার ও সয়েল কেয়ার এ্যাওয়ার্ড ২০১৭ প্রদান অনুষ্ঠান।

সেমিনার এবং সয়েল কেয়ার এওয়ার্ড ২০১৭ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব মোহাম্মদ মঈনউদ্দিন আব্দুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. ভাগ্য রাণী বণিক, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, কৃষিবিদ মোঃ আব্দুল আজিজ, মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও হাসিন জাহান, কান্ট্রি ডিরেক্টর, প্র্যাকিটক্যাল এ্যাকশান বাংলাদেশ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ঠ মৃত্তিকা বিজ্ঞানী (সাবেক সচিব) ড. জহুরুল করিম। সেমিনারে আলোচনা করেন প্রফেসর ড. মোঃ সিরাজুল হক, ঢাবি ও প্রফেসর ড. এম জহির উদ্দীন, বাকৃবি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোঃ দেলোয়ার হোসেন মোল্লা, পরিচালক, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট। সকল বক্তাই মৃত্তিকার গুরুত্ব ও প্রয়োজনীয়কতা এবং মৃত্তিকা দূষণ রোধ ও মৃত্তিকা উর্বরতা তথা মৃত্তিকা স্বাস্থ্য রক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন।

এবারের সয়েল কেয়ার এওয়ার্ড অনুষ্ঠানে মৃত্তিকা গবেষণা ও কৃষি ও মৃত্তিকা পরিচর্যার জন্য শিক্ষাবিদ- অধ্যাপক ড. মোঃ আমিনুল ইসলাম (সদ্য প্রয়াত), মৃত্তিকা বিজ্ঞানী- সাবেক পরিচালক, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট জনাব শ.ম. শহীদ ও একজন সফল কৃষক- কবিজা বেগমকে ক্রেষ্ট ও সম্মাননা প্রদান করা হয়।